ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রের আদালতে আল-জাজিরার বিরুদ্ধে মামলা করেছে বঙ্গবন্ধু পরিষদ

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার বিরুদ্ধে এবার যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেছে বঙ্গবন্ধু পরিষদ। মিশিগান রাজ্যের ফেডারেল কোর্টে মামলাটি দায়ে করেন সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. রাব্বী আলম। সোমবার (১ মার্চ) নিউইয়র্কে সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটি তাদের এই পদক্ষেপের বিষয় নিশ্চিত করে।


মামলায় ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, এরই মধ্যে মামলাটি শুনানির জন্যে গৃহীত হয়েছে। মামলায় বিবাদী করা হয়েছে আল-জাজিরা ইংলিশ, আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, ডেভিড বার্গম্যান, কনক সরোয়ার, ইলিয়াস হোসেনসহ আরও কয়েকজনকে। নিউইয়র্কের একটি পার্টি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা।


এ সময় ড. রাব্বী আলম বলেছেন, অনেকদিন ধরেই আল-জাজিরা অপসাংবাদিকতা করে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এই গণমাধ্যমটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের একটি প্রতিবেদন সম্প্রচার করেছে, যা কিনা তাদের রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।


তিনি আরও বলেন, আল-জাজিরা বাংলাদেশ রাষ্ট্র ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত এবং মিথ্যা সংবাদ সম্প্রচার করে আসছে। আমরা কেবল তা ঘৃণাভরে প্রত্যাখ্যানই করছি না, আইনি উপায়ে তার মোকাবিলা করার ঘোষণা দিচ্ছি।


ড. রাব্বী জানান, সম্প্রতি মিশিগানের ফেডারেল কোর্টে মামলাটি করা হয়। পরে ২২ ফেব্রুয়ারি কোর্ট মামলাটিকে ডকেটে তুলেছে। এর ফলে এ নিয়ে শুনানিসহ পরবর্তী অগ্রগতির আশা করছেন তিনি।


মামলাটির মাধ্যমে যুক্তরাষ্ট্রে অবস্থিত আল-জাজিরার কার্যালয়কে জবাবদিহিতার আওতায় আনতে চান উল্লেখ করে ড. রাব্বী বলেন, ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আল-জাজিরাকে বয়কট ও বাংলাদেশের যে সম্মানহানি হয়েছে, তার ক্ষতিপূরণ আদায় করাও আমাদের উদ্দেশ্য।

ads

Our Facebook Page